| |
               

মূল পাতা শিক্ষাঙ্গন কাল বেফাকের বৈঠক, ঘোষণা হতে পারে শুরা ও কাউন্সিলের তারিখ


কাল বেফাকের বৈঠক, ঘোষণা হতে পারে শুরা ও কাউন্সিলের তারিখ


জামিল আহমদ     08 September, 2023     08:04 PM    


সর্ববৃহৎ কওমী মাদরাসা শিক্ষা বোর্ড বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশের মজলিসে আমেলার বৈঠকের আহবান করা হয়েছে। বৈঠকে আসন্ন মজলিসে শুরার বৈঠক ও একাদশ জাতীয় কাউন্সিলের ঘোষণা হতে পারে। এর আগে, শনিবার (৪ ফেব্রুয়ারি) দুপুরে বেফাক মজলিসে শুরুর বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী রবিউল আউয়ালের ভেতরে কাউন্সিল অনুষ্ঠিত হওয়ার কথা হয়েছে। কাউন্সিলের সুবিধার জন্য বর্তমান কমিটির মেয়াদ আট মাস বাড়ানো হয়েছে। 

শনিবার (৯ সেপ্টেম্বর) শনিবার সকালে রাজধানীর ভাঙ্গাপ্রেসস্থ বেফাকের কার্য়ালয়ে এ বৈঠক অনুষ্ঠিত হবে।

বিষয়টি রহমত নিউজকে নিশ্চিত করে বেফাকের মহাপরিচালক মাওলানা উবায়দুর রহমান খান নদভী বলেন, আগামীকালের বৈঠক নিয়তান্ত্রিৈই। বৈঠকে জরুরি একাধিক বিষয়ে আলোচনা হবে। বিশেষ করে গঠনন্ত্রের সংশোধনী, কওমি মাদরাসা পরিচালনার নীতিমালার অনুমোদন, বিগত দিনের একাধিক তদন্ত কমিটির প্রতিবেদন, অভ্যন্তরীণ অডিট বিষয়ের আলোচনা গুরুত্ব পাবে। এছাড়াও বেফাকের মজলিসে শুরা ও জাতীয় কাউন্সিলের তারিখ ঘোষণা হতে পারে।

আরো পড়ুন : চেক জালিয়াতির মামলায় বেফাকের সহকারী মহাপরিচালক মাওলানা ইসমাইল গ্রেফতার

বেফাকের ভারপ্রাপ্ত সভাপতি মাওলানা মাহমুদুল হাসানের সভাপতিত্বে ও ভারপ্রাপ্ত মহাসচিব মাওলানা মাহফুজুল হকের পরিচালনায় বৈঠকে বেফাকের সিনিয়র সহ-সভাপতি মাওলানা শায়খ সাজিদুর রহমান, সহ-সভাপতি আল্লামা আতাউল্লাহ হাফেজ্জী, মাওলানা আবদুল হামিদ মধুপুরী, মাওলানা আবদুর রহমান হাফেজ্জী, মাওলানা আবদুল কুদ্দুস, মুফতি মনসুরুল হক, হাফিজ মাওলানা মুসলেহ উদ্দিন আহমদ গহরপুরী, মাওলানা বাহাউদ্দিন যাকারিয়া, মুফতি ফয়জুল্লাহ, মাওলানা জাফর আহমদ, কোষাধ্যক্ষ মাওলানা মুনীরুজ্জামানসহ প্রায় শতাধিক সদস্যের উপস্থিত থাকার কথা রয়েছে। ইতোমধ্যে সকল সদস্যকে দাওয়াত পৌঁছানো হয়েছে।

এর আগে, শনিবার  (৪ ফেব্রুয়ারি) দুপুরে বেফাক মজলিসে শুরুর বৈঠক শেষে বেফাক মহাপরিচালক মাওলানা উবায়দুর রহমান খান নদভী বলেন, বর্তমান কমিটির মেয়াদ বাকি আছে আর ৭/৮ দিনের মতো। এই মূহুর্তে শূরা বৈঠকটি খুব প্রয়োজন ছিল; যেন কমিটির মেয়াদ শেষ হওয়ার কারণে বোর্ডের কোনো কাজ আটকে না থাকে। সামনে পরীক্ষা। এরপর রমজান। রমজানের পর ভর্তি। এরপর কোরবানি ও হজের ব্যস্ততা। সবকিছু মিলিয়ে কয়েক মাসের মধ্যে কাউন্সিল করা কঠিন। তাই শূরা বৈঠকে সিদ্ধান্ত হয়েছে আগামী রবিউল আউয়ালের ভেতরে যেন কাউন্সিল অনুষ্ঠিত হয়। কাউন্সিলের সুবিধার জন্য বর্তমান কমিটির মেয়াদ আট মাস বাড়ানো হয়েছে। 

প্রসঙ্গত, বেফাকের গঠনতন্ত্র অনুযায়ী ৫ বছর পর পর কাউন্সিল অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও বিভিন্ন কারণে কিছুটা দেরিতে অনুষ্ঠিত হয়েছিল দশম কাউন্সিল। ২০১৮ সালের ১২ ফেব্রুয়ারি জামিয়া আরবিয়া ইমদাদুল ঊলূম ফরিদাবাদে অনুষ্ঠিত হয়েছিল সে কাউন্সিল; যেখানে আল্লামা শাহ আহমদ শফি রাহমাতুল্লাহি আলাইহিকে সভাপতি ও ফরিদাবাদ জামিয়ার মুহতামিম মাওলানা আব্দুল কুদ্দুসকে মহাসচিব নির্বাচিত করা হয়। পরবর্তীতে আল্লামা শাহ আহমদ শফি রাহমাতুল্লাহি আলাইহির ইন্তেকাল ও মাওলানা আবদুল কুদ্দুসের পদত্যাগের কারণে ২০২০ সালের ৩ অক্টোবর আমেলা বৈঠকে ভারপ্রাপ্ত সভাপতি নির্বাচিত হোন মাওলানা মাহমুদুল হাসান এবং ভারপ্রাপ্ত মহাসচিব নির্বাচিত হন মাওলানা মাহফুজুল হক। পরবর্তীতে মাওলানা সাজিদুর রহমানকে বেফাকের সিনিয়র সহ-সভাপতি করা হয়।